ফুড ফটোগ্রাফির জন্য ৫টি গোপনীয় টিপস!

ফুড ফটোগ্রাফি হলো তাৎক্ষণিকভাবে চ্যালেঞ্জিং ফটোগ্রাফি। পেইন্টিংয়ের মতো, একটি ফাঁকা ক্যানভাস দিয়ে শুরু করতে হয় স্তরের উপর স্তর রেখে। ছবিটি ততক্ষণ ধরে নির্মাণ করতে হয়,যতক্ষণ না তা বাস্তবতা এবং শিল্পের নিখুঁত ভারসাম্যে পৌঁছায়। ফুড ফটোগ্রাফিতে ফ্রেমের সব সিদ্ধান্ত এবং প্রতিটি টুকরো পুরোপুরি ফটোগ্রাফার দ্বারা স্থাপন করা হয়।শুরুতে ফুড ফটোগ্রাফি হতাশার মনে হতে পারে।
আপনি যদি হন শেফ, স্টাইলিস্ট এবং ফটোগ্রাফার তবে আপনি ফুড ফটোগ্রাফিতে দ্রুত উন্নতি করবেন। যদি ফুড ফটোগ্রাফি হয় আপনার ভালোবাসা তবে আর্টিকেলটি আপনার জন্য। আপনি কীভাবে আপনার বেসিকগুলো শিখে ফুড ফটোগ্রাফিতে আরো ভালো করবেন? ফটোগ্রাফি মানেই গল্প বলা। গল্পের কারুকাজ আপনি যত ভালো পারবেন আপনি ততই ফটোগ্রাফিতে এগিয়ে যাবেন।

এটি নিখুঁত ঘরুয়া পার্টি হোক বা খামার ঘরে তৈরি রোস্ট মুরগির রেসিপি, সমস্তটাই ফটোগ্রাফি। আর ক্যামেরার ফ্রেমে আপনি তার গল্প বলছেন। আপনার ফুড ফটোগ্রাফিকে  আরো উন্নত করতে এবং আপনার গল্পকে নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে এই পাঁচটি টিপস ব্যবহার করতে পারেন।


# ১ - আপনার অ্যাঙ্গেল ঠিক করুন


ফুড ফটোগ্রাফিতে কেবলমাত্র কয়েকটি ক্যামেরা অ্যাঙ্গেল রয়েছে যা আপনি বারবার দেখতে পান তবে আপনি যা দেখছের তা থেকে আপনাকে একটি সচেতন সিদ্ধান্ত নিতে হবে। আপনি যেখানে ক্যামেরা অ্যাঙ্গেল ঠিক করবেন,তা আপনার গল্পের ধরণের উপর প্রভাব ফেলবে। আগেই খাবারের কথা ভাবুন। এর আকার, আকৃতি, উচ্চতা এবং এটি অন্যান্য খাবারের থেকে কি কারণে অালাদা। তারপরে ক্যামেরাটি এমন স্থানে রাখুন যেখানে আপনি মনে করেন যে এই গুণাবলীটি সর্বোত্তমভাবে হাইলাইট করে। আপনি যখন খাবারের সামনে ডান দিক থেকে শুট করেন তখন কিছু খাবার দুর্দান্ত দেখায় এবং আপনি যখন সরাসরি টেবিলের উপর থেকে নীচের দিকে তাকিয়ে থাকেন তখন অন্যগুলি সবচেয়ে উপযুক্ত হয়। সুতরাং এমন একটি অ্যাঙ্গেলে শট নির্বাচন করুন যা উক্ত ফ্রেমের জন্য বেস্ট।


# ২ - আপনার হিরোকে ফোকাস করুন!

আপনি যা নিয়েই কাজ করুন না কেন সর্বপ্রথম আপনার হিরো নির্ধারণ করুন! কী মুশকিলে পরলেন হিরো নিয়ে? এই হিরো সিনেমার সেই হিরো নয়! এটি হলো আপনি কাজ করার সময় আপনার ফ্রেমের প্রধান খাবার। যেটিকে ঘিরে আপনি আপনার ফ্রেমে সবকিছু সাজান। সুতরাং হিরোর দিকে নজর দিন আগে। তারপর ধীরে ধীরে বাকিসব সাজান। আপনার ফ্রেমে খাবার পাত্র,পটভূমি এবং আনুষঙ্গিক জিনিস রাখুন যা আপনার গল্পকে পরিপূর্ণ ভাবে ফুটিয়ে তুলবে। আপনার খাবারটি কিভাবে তৈরি করা হয়েছে দর্শককে তার ধারণা দিবে। পটভূমি যত উন্নত হবে আপনার ছবির মান ও তত বেড়ে যাবে।


# ৩ - প্রাকৃতিক আলো হালকা করুন।


আপনি যদি প্রাকৃতিক আলো নিয়ন্ত্রণ  করতে সক্ষম হন তবে এটি আপনার ফুড ফটোগ্রাফিকে পরবর্তী স্তরে নিয়ে যাবে। আলোর দুর্বল ব্যবহার আপনার গল্পটি নষ্ট করে দিবে এবং শ্রোতারা প্রথম দর্শনেই এড়িয়ে যাবে। সুতরাং আলোটি যেন বিক্ষিপ্ত না হয় তা নিশ্চিত করতে পারলে এটি আপনার খাবারের ফটোগুলিকে লম্বা সময় ধরে সাহায্য করতে পারে। এরপরে সাদা এবং কালো কার্ড রয়েছে। আপনি যেকোন ক্রাফ্ট স্টোর থেকে কেনা ফোম কোর বোর্ড ব্যবহার করে এগুলি নিজে তৈরি করতে পারেন। আপনার প্রয়োজনের সাথে মাপসই আকার ব্যবহার করুন, সাদা কার্ড ব্যবহার করুন আলো ছায়ার জায়গাগুলিতে বাউন্স করার জন্য। কালো কার্ড ব্যবহার করুন আরও বেশি বৈপরীত্যের জন্য,ছায়াকে গাঢ় করার জন্য। কখনও কখনও বিরক্তিকর প্রাকৃতিক আলো আপনার পটভূমিতে বা পপসগুলোর উপর পড়বে, যার ফলে সেগুলো আপনার বিষয়ের চেয়ে উজ্জ্বল হয়ে উঠবে। যেহেতু দর্শক সর্বদা আপনার ফটোতে সবচেয়ে উজ্জ্বল বস্তুটি স্পট দেখবে। তাই এটি যদি আপনার ছবির বিষয় না হয় তবে এটি আপনার গল্পের ক্ষতি করতে পারে। তাই আলো নিয়ন্ত্রণ আপনার ফ্রেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।


# ৪ - লাইন এবং স্তর ঠিক করুন


ফ্রেমের সমস্ত পপস এবং উপাদানগুলো আপনি যেভাবে দর্শকদের সামনে উপস্থাপন করবেন তাই হলো লাইন। অাপনার লাইন যতটা সুন্দর হবে আপনার স্তর যতটা নান্দনিক  হবে লোকেরা তত আকৃষ্ট হবে। আপনি খাবার বা পপসগুলো লাইন অনুসরণ করে সাজান। লাইন ও স্তরে ভিন্নতা আনুন। সবসময় নতুনত্ব আনতে গিয়ে পুরোনো লাইন ও রেখা যেন ভুলে না যান। বিভিন্নভাবে লাইন সাজান,পরীক্ষা করে দেখুন কোন লাইন নির্দিষ্ট খাবারের ক্ষেত্রে বেশি খাটে। ভালো লাইন ও স্তর ব্যবহার করে দর্শকদের ধরে রাখুন। দর্শকের চোখ মূল বিষয়ে নিয়ে যাওয়ার জন্য ফটোগ্রাফার কাছে দারুণ একটি কৌশল হলো এই লাইন ও স্তর। আপনি লাইন তৈরি করতে বিভিন্ন পপস ব্যবহার করতে পারেন। আইসক্রিমের ছবি তোলার সময় আপনি একটি চামচ দিতে পারেন, যা একটি দুর্দান্ত রেখা তৈরি করে, দর্শকদের সরাসরি বেকড পীচ এবং আইসক্রিমের বাটিতে নিয়ে যায়।


#৫ - রঙ ধরে রাখুন


এটি অনেকের কাছে ব্যক্তিগত ভাবে প্রিয় অফশন। এই ছোট্ট টিপটি যখন আপনি প্রথম শুরু করবেন তখন কিছু কিছু ভুল হয়েই যাবে। রঙিন বর্ণবাদী হওয়া খুব ভাল, তবে আপনি যদি এর প্রতি যত্নবান না হন তা আপনার ছবিকে বেমানান করে দিতে যথেষ্ট। আপনার প্রেমে খাবারের আইটেম স্থাপন করার সময়, নিরপেক্ষ টোনগুলি বেছে নেওয়ার চেষ্টা করুন, এমন কিছু দিবেন না যা খাবারটিকে সত্যই এর বিরুদ্ধে ফেলে দেয়। খুব উজ্জ্বল নয় আবার অতি ধূসর ও নয় এমন রঙ নির্বাচন করুন। মোটকথা যে রঙ ই নেন না কেন তা যেন অন্যান্য আইটেমের সাথে যেন ম্যাচ করে।