How to win someone's mind cartoon
কিভাবে কারো মন জয় করবো?  

কিভাবে একজন মানুষের মন জয়  করবো?


আমরা সবাই ই কিন্তু মানুষ। তবে মানুষ হয়ে ও আমরা সবসময় মানুষের মন বুঝে উঠতে পারি না। তাই মানুষের মনে জায়গা করে নেওয়াটা আমাদের জন্য দুরূহ হয়ে পড়ে। আমাদের একে অপরের প্রিয় হতে পছন্দের মানুষ বা প্রয়োজনীয় মানুষটার মন জয় করা অনেক গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। মানুষের মন জয় করতে পারলে আমরা অতি সহজে তার প্রিয় হয়ে উঠতে পারবো।
অনেকের মনে স্বভাবতই প্রশ্ন উঠতে পারে আমরা কেন মানুষের মন জয় করবো/মানুষের  মন জয় করে আমরা কিইবা করবো?

প্রশ্নটা উঠা স্বাভাবিক। এর উত্তর আমরা অনেকে জানলে ও সবাই ঠিক জানি না। কোনো মানুষকে আমাদের ভালো লাগলে আমরা তার সাথে কথা বলতে ব্যতিব্যস্ত হয়ে পড়ি এবং তার সঙ্গ আমাদের ভালো লাগে। আমরা সেই ব্যক্তির সাথে সময় কাটাতে চাই। বিপরীতে এটাও আশা করি যে সে মানুষটা ও আমার সাথে কথা বলবে এবং কিছুটা সময় হলেও স্বান্নিধ্যে থাকবে। মোটকথা মানুষটা আমাকে পছন্দ করুক তা আমরা চাই। একজন পরিচিত বা অপরিচিত মানুষের মন জয় করতে পারলে আমরা তার প্রিয় মানুষের তালিকায় স্থান পাবো। আমাদের মধ্যকার সম্পর্ক আরো দৃঢ় করতে,নতুন সম্পর্ক স্থাপন করতে অবশ্যই কাঙ্খিত ব্যক্তিটির মন জয় করা প্রয়োজন। পরষ্পরের মাঝে হৃদ্যতা বাড়াতে,সুখ দুঃখের গল্প শেয়ার করতে এবং একে অপরের বিপদে পাশে থাকতে দুজনের মাঝে ঘনিষ্ঠতা থাকা চাই। আর এই ঘনিষ্ঠতা অর্জিত হয় একে অপরের মন জয়ের মাধ্যমে।
সমাজে বসবাস করতে হরে সামাজিকতা রক্ষা করে চলতে হয়। মানুষের সাথে যোগাযোগ রেখে একে অপরের বিপদে পাশে থেকে মিলেমিশে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বসবাস করতে হয়। আর এজন্য একে অপরের মন জয় করা ছাড়া কোনো গতি নেই!

কীভাবে মন জয় করবো?


ইংরেজিতে একটা কথা আছে - "First impression is last impression"
প্রথম দেখাতে মানুষের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম না হলে পরবর্তীতে আর পারা যায় না। কথাটি পুরোপুরি সঠিক না হলে ও অনেকটা ঠিক। মনোবিজ্ঞানীরা বলেন - কোন অপরিচিত মানুষের সাথে আপনার প্রথম দেখাটি অনেক গুরুত্বপূর্ণ। কেননা কোনো অপরিচিতের সাথে প্রথম সাক্ষাতে আমরা তার সম্পর্কে মনের মধ্যে একটা ধারণা তৈরি করে নিই। কোনো ব্যক্তির উপরে আমাদের মনোভাব অনেকটাই নির্ভর করে তার সাথে আমাদের প্রথম সাক্ষাতের উপর। সুতরাং কোনো অপরিচিতের মন আকর্ষণ করার মোক্ষম ও সঠিক সময় হলো তার সাথে আপনার প্রথম সাক্ষাত। আপনার আচার ব্যবহার ও কথা বার্তার মাধ্যমে নিজের সম্পর্কে পজিটিভ ধারণা মানুষটির মনে গেঁথে দিতে হবে। তাছাড়া ও যেকোনো ব্যক্তির সাথে আপনার বিনয়ী হতে হবে হোক সে পরিচিত বা অপরিচিত। আপনার সততা, আন্তরিকতা, সময়নিষ্ঠতা, বন্ধুবৎসল্যতা, সহোযোগিতা করার মনোভাব ইত্যাদি গুণাবলির মাধ্যমেই অন্যের মন জয় করতে হবে।

মন জয় করতে আর যা লাগেঃ

অন্যের মন জয় করার পূর্বশর্ত হিসেবে নিজের মধ্যে কিছু গুণাবলি থাকা আবশ্যক। সততা এমন একটি গুণ যা আপনার জীবনের প্রত্যেকটি ধাপে লাগে। আপনি মানুষ হিসেবে কতটা বড় তা আপনার সততা দেখে লোকে বুঝতে পারে। আর কারো মনে জায়গা করে নেওয়ার ক্ষেত্রে সততা যে কতটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে তা বলা বাহুল্য! এবং আপনার চরিত্রে নিষ্ঠা,আন্তরিকতা এবং মুখে মিষ্টি হাসি টুকু থাকতে হবে। কারো দৃষ্টি আকর্ষণের সহজ ও গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে মুখের মিষ্টি হাসি। মানুষের মন জয় করার পূর্বে আমাদের ভাবতে হবে। বিপরীত মানুষটা কেন আমায় পছন্দ করবে। আমার যে কারণে অন্য মানুষকে পছন্দ করি,ঠিক সেই কারণটা আমার মধ্যে দও থাকতে হবে। নিজের ব্যক্তিত্বকে সহজ ও অাকর্ষণীয় রাখলে অন্যের মন জয় করা একদম সহজ হযে যাবে।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া